ছাদখোলা বাসে নেই সাফল্যের রূপকার কোচ ছোটনের ছবি!

এবার ছাদখোলা বাসে করে অভ্যর্থনা জানানো হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী বাংলাদেশ নারী দলকে। ইউরোপ ও লাতিন আমেরিকায় যেমন দৃশ্য প্রায়ই দেখা যায় বিশ্বকাপ বা চ্যাম্পিয়নস লিগের পর, তেমন দৃশ্যেরই অবতারণা ঘটেছে আজ ঢাকার রাস্তায়। কিন্তু ছাদখোলা বাসের পোস্টারে দলের খেলোয়াড়দের সাথে কর্মকর্তাদের ছবি থাকলেও আশ্চর্যভাবে সেখানে গুরুত্বের সাথে উল্লেখ করা হয়নি এই সাফল্যের যিনি প্রকৃত রূপকার, সেই নারী দলের কোচ গোলাম রব্বানী ছোটনের ছবি।

এদিকে বাংলাদেশ নারী ফুটবল দলের সাথে কোচ গোলাম রব্বানী ছোটন জড়িত সেই ২০০৯ সাল থেকেই। এরপর থেকে কাজপাগল এই কোচ তার সম্পূর্ণ জীবনকেই বিলিয়ে দিয়েছেন নারী ফুটবলের জন্য। তবুও মানুষের কটূক্তি শুনতে হয়েছে তাকে। নারী ফুটবল নিয়ে কাজ করেন বলে গোলাম রব্বানী ছোটনকে বলা হতো মহিলা কোচ! এই গর্বিত কোচ বলেন, আমি যখন মহিলাদের কোচ ছিলাম, তখন আমার বন্ধুবান্ধবও বলতো ‘মহিলা কোচ’। আমি যখন রাস্তায় হেঁটে যেতাম, আমাকে বলতো ‘মহিলা কোচ’। বিরক্ত করতে চাইলেও আমার কাছে এরকম কিছু মনে হয়নি। সব সময় আমি কাজকেই পছন্দ করতাম। আজ বাংলাদেশের যে অবস্থা, সামাজিক যোগাযোগ মাধ্যম থেকে সবাই যেভাবে প্রতিক্রিয়া জানাচ্ছে, তাতে ভালো লাগছে।

একদম বয়সভিত্তিক পর্যায় থেকে এক সুঁতোয় দলটাকে গেথে রেখেছেন কোচ গোলাম রাব্বানী ছোটন । কখনও কড়া শাসন আবার কখনো বন্ধুপ্রতিম স্নেহ- সবকিছু মিলে এই খেলোয়াড়দের মাঠের বাইরে সুশৃঙ্খল জীবনযাপন থেকে শুরু করে মাঠের টেকনিক, সবকিছুই ছোটনের নখদর্পণে। সাফল্যের এই রূপকার সব সময়ই থাকেন পর্দার অন্তরালে। পাদপ্রদীপের আলোয় কখনোই তাকে পাওয়া যায় না। কিন্তু দেশের মুখ উজ্জ্বল করার জন্য যিনি কাজ করে গেছেন নিরন্তর, সেই কোচের ছবিও কেন খুঁজে পাওয়া যাচ্ছে না অভ্যর্থনা জানানোর সেই বহুল কাঙ্ক্ষিত ছাদখোলা বাসে!

এতটুকু মূল্যায়ন যদি এই নিভৃতচারী মানুষকে বিজয়ের দিনেও না জানানো হয়, তবে গুনিব্যক্তির স্তুতি কবে গাওয়া হবে! ছাদখোলা বাসে করে অভ্যর্থনা জানানো হচ্ছে সাফ চ্যাম্পিয়নশিপ জয়ী বাংলাদেশ নারী দলকে। ইউরোপ ও লাতিন আমেরিকায় যেমন দৃশ্য প্রায়ই দেখা যায় বিশ্বকাপ বা চ্যাম্পিয়নস লিগের পর, তেমন দৃশ্যেরই অবতারণা ঘটেছে আজ ঢাকার রাস্তায়।

কিন্তু ছাদখোলা বাসের পোস্টারে দলের খেলোয়াড়দের সাথে কর্মকর্তাদের ছবি থাকলেও আশ্চর্যভাবে সেখানে গুরুত্বের সাথে উল্লেখ করা হয়নি এই সাফল্যের যিনি প্রকৃত রূপকার, সেই নারী দলের কোচ গোলাম রব্বানী ছোটনের ছবি।

Leave a Reply

Your email address will not be published.