পরীক্ষায় বসছে ২০ লাখ ২১ হাজার এসএসসি পরীক্ষার্থী

সারাদেশে একযোগে শুরু হচ্ছে এসএসসি ও সমমান পরীক্ষা। সকাল ১০টা থেকে পরীক্ষা শুরু হওয়ার কথা থাকলেও যানজট এড়াতে তা পিছিয়ে বেলা ১১টা করা হয়েছে। অর্থাৎ বৃহস্পতিবার বেলা ১১টা থেকে শুরু হবে এ পরীক্ষা। চলবে দুপুর ১টা পর্যন্ত। এদিকে বৃষ্টি ও সড়কে পানি জমে থাকায় যানবাহন চলাচলে ধীরগতির কারণে পরীক্ষার্থীদের সময় নিয়ে রওনা দেওয়ার অনুরোধ জানিয়েছে ট্রাফিক পুলিশ। যাতে করে সময় মতো পরীক্ষাকেন্দ্রে পৌঁছানো যায়। ঢাকা মহানগর পুলিশের (ডিএমপি) অতিরিক্ত কমিশনার (ট্রাফিক) মো. মুনিবুর রহমান সই করা এক বিজ্ঞপ্তিতে এ অনুরোধ জানানো হয়।

এ বছর ৯টি সাধারণ শিক্ষাবোর্ড, মাদরাসা এবং কারিগরি শিক্ষাবোর্ডসহ ১১টি শিক্ষাবোর্ডের আওতায় মোট ২০ লাখ ২১ হাজার ৮৬৮ জন পরীক্ষা দেবে। সারাদেশে মোট ৩ হাজার ৭৯০টি কেন্দ্রে হবে পরীক্ষা। এতে অংশ নেবে ২৯ হাজার ৫৯১টি শিক্ষাপ্রতিষ্ঠানের পরীক্ষার্থীরা। এর আগে ১৯ জুন এসএসসি পরীক্ষা শুরুর কথা থাকলেও সিলেটসহ দেশের অন্যান্য অঞ্চলে বন্যা পরিস্থিতির কারণে তা পিছিয়ে যায়। এবার সংশোধিত ও পুনর্বিন্যাস করা সিলেবাসে ৩ ঘণ্টার পরিবর্তে ২ ঘণ্টা পরীক্ষা নেয়া হবে।

এদিকে সারাদেশে বন্যা পরিস্থিতির কারণে পেছানো ২০২২ সালের উচ্চ মাধ্যমিক (এইচএসসি) ও সমমানের পরীক্ষা শুরু হবে ৬ নভেম্বর। এবার সকাল ও বিকেল দুই ধাপে পরীক্ষা হবে। সকালের পরীক্ষা বেলা ১১টা থেকে দুপুর ১টা এবং বিকেলের পরীক্ষা দুপুর ২টা থেকে বিকেল ৪টা পর্যন্ত অনুষ্ঠিত হবে।

Leave a Reply

Your email address will not be published.