একই লাইনে মুখোমুখি দুই ট্রেন, যেভাবে রক্ষা পেলেন যাত্রীরা

কিশোরগঞ্জে সিগন্যালের ভুলে একই লাইনে দুই ট্রেন চলে আসায় অল্পের জন্য রক্ষা পেয়েছেন কয়েকশ যাত্রী। চালকের বিচক্ষণতার কারণেই ভয়াবহ দুর্ঘটনা থেকে রক্ষা মিলেছে বলে মনে করছেন যাত্রীদের অনেকে।
রোববার বিকেলে কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশনে এ ঘটনা ঘটে। এ ঘটনায় রেলের দুই কর্মচারীকে সাময়িক বরখাস্ত করেছে কর্তৃপক্ষ।

প্রত্যক্ষদর্শীরা জানান, বিকেল ৪টার দিকে কিশোরগঞ্জ থেকে ঢাকার উদ্দেশ্যে যাওয়ার জন্য এক নম্বর লাইনে অপেক্ষা করছিল কিশোরগঞ্জ এক্সপ্রেস ট্রেনটি। এ সময় চট্টগ্রাম থেকে ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেস আন্তঃনগর ট্রেনটিও চলে আসে। তবে ট্রেনটি স্টেশনের দুই নম্বর লাইনে ঢোকার কথা থাকলেও ভুল সিগন্যাল থাকায় এক নম্বর লাইনে ঢুকে পড়ে। ফলে দুটি ট্রেন মুখোমুখি হওয়ায় দেখা দেয় ভয়াবহ দুর্ঘটনার আশঙ্কা।

দুর্ঘটনার আশঙ্কা থাকলেও সংঘর্ষের আগেই ট্রেনটি নিরাপদে থামাতে সক্ষম হন ময়মনসিংহগামী বিজয় এক্সপ্রেসের চালক। এতে বড় ধরনের দুর্ঘটনা থেকে রেহাই মেলে ট্রেন দুটির। বেঁচে যান কয়েকশ যাত্রী। পরে বিজয় এক্সপ্রেস ট্রেনটি পিছিয়ে নিয়ে স্টেশনের দুই নম্বর লাইনে আনা হয়। এ ঘটনায় সাময়িক সময়ের জন্য ট্রেন চলাচলে বিঘ্ন দেখা দিলেও প্রায় ৪০ মিনিট পর সবকিছু স্বাভাবিক হয়।

কিশোরগঞ্জ রেলওয়ে স্টেশনের স্টেশন মাস্টার ইউসুফ জানান, সিগন্যাল ভুলের জন্য দুটি ট্রেন এক লাইনে মুখোমুখি হয়ে পড়ে। এ ঘটনায় কর্তব্যে অবহেলার অভিযোগে সহকারী স্টেশন মাস্টার ইমাম হোসেন ও পয়েন্টসম্যান শাকিল মিয়াকে সাময়িকভাবে বরখাস্ত করা হয়েছে।

Leave a Reply

Your email address will not be published.