বুলে’টের চেয়েও ১০ গুণ বেশি গতিতে পৃথিবীর দিকে ধেয়ে আসছে একটি গ্রহাণু : নাসা

মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা নাসা একথা জানিয়েছে যে একটি গ্রহাণু প্রবল গতিতে ছুটে আসছে পৃথিবীর দিকে। যার গতি একটি বু লে টে র চেয়েও ১০ গুণ বেশি। ব ন্দু ক থেকে একটি বু লে ট লক্ষ্যের দিকে যখন ছুটে যায় তখন তাকে যেতে দেখা যায়না। এতটাই গতিতে সেটি ছুটে যায় আঘাত হানতে। সেই বুলেটের চেয়েও ১০ গুণ বেশি তার গতি। আবার শব্দের চেয়ে ২৭ গুণ বেশি গতি তার। এমনই অতিপ্রবল গতিতে পৃথিবীর দিকে ছুটে আসছে একটি গ্রহাণু। যা মঙ্গলবার পৌঁছে যাওয়ার কথা। এমনই জানিয়েছে নাসা।

গ্রহাণুটি খুব বিশাল বড় নয়। ৩৬ মিটারের মত বড়। একটি বিমানের ডানার মত হবে। তবে তার গতি চিন্তায় ফেলেছে বিজ্ঞানীদের। নাসা জানিয়েছে হয়তো গ্রহাণুটি সরাসরি পৃথিবীকে আঘাত নাও করতে পারে। তার গা ঘেঁষে বেরিয়ে যেতে পারে। সর্বোচ্চ ৪.৬ মিলিয়ন কিলোমিটার দূর দিয়ে বেরিয়ে যেতে পারে সেটি। শুনতে অনেকটা দূর মনে হলেও মহাবিশ্বে এটা খুব একটা দূরত্ব নয়। আবার নাসা এটাও জানিয়েছে যে এমনও হতে পারে যে তা পৃথিবীতে আছড়ে পড়ল। তবে তা যদি সত্যিও হয় তাহলেও পৃথিবীর খুব বেশি ক্ষতি গ্রহাণুটি করতে পারবে না বলেই মনে করছেন বিজ্ঞানীরা। সেটা একটা স্বস্তির বিষয়।

এখন ৩৬ হাজার ৭৬০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে ছুটে আসা এই গ্রহাণু মঙ্গলবার গা দিয়ে বেরিয়ে যায় নাকি আছড়ে পড়ে তার জন্য এখনও কয়েক ঘণ্টা অপেক্ষা করতে হবে। বিজ্ঞানীরা এই গ্রহাণুটির নাম দিয়েছে কিউসি৭। — সংবাদ সংস্থার সাহায্য নিয়ে লেখা।

Leave a Reply

Your email address will not be published.