বিবাহিত জীবনের ১৪ বছরই কেটেছে অন্তঃসত্ত্বা অবস্থায়! ১৭তম সন্তানের অপেক্ষায় ১৬ জনের মা

যুক্তরাষ্ট্রের নর্থ ক্যারোলাইনা অঙ্গরাজ্যের বাসিন্দা প্যাটি হার্নান্দেজ। বছর ৪০-এর প্যাটি গত বছরেরই ১৬তম সন্তানের জন্ম দিয়েছিলেন। এখন আবার তিনি অন্তঃসত্ত্বা! শুনে ভিড়মি খেলেন? ভাবছেন, এমনটা কী করে সম্ভব? প্যাটির স্বামীর নাম কার্লোস। তার নামের সঙ্গে মিল রেখেই প্যাটির ১৬টি সন্তানের নামের প্রথম অক্ষর ইংরেজি হরফে ‘সি’। বিবাহিত জীবনের ১৪ বছরই অন্তঃসত্ত্বা অবস্থায় কাটিয়েছেন প্যাটি। কার্লোস ও প্যাটির মোট ৬ ছেলে ও ১০ মেয়ে। এদের মধ্যে তিন জোড়াই যমজ।

সংবাদমাধ্যমকে দেওয়া এক সাক্ষাৎকারে প্যাটি বলেন, ‘‘দিন কয়েক আগেই জানতে পারি আমি তিন মাসের অন্তঃসত্ত্বা। প্রায় ১৪ বছর আমি অন্তঃসত্ত্বা অবস্থায় কাটিয়েছি। ১৭ বার সৃষ্টিকর্তা আমাকে মা হওয়ার সুযোগ করে দিয়েছেন। সেই জন্য আমি কৃতজ্ঞ। আবার মা হতে পেরে আমি খুবই খুশি, উচ্ছসিতও বটে। আমি এবং স্বামী গর্ভনিরোধকের ব্যবহারে বিশ্বাস করি না। সৃষ্টিকর্তা চাইলে আবারও গর্ভধারণ করব।’’

এই দম্পতির বাড়িতে ৫টি শোয়ার ঘর রয়েছে। বাচ্চাদের জন্য প্রতিটি ঘরে একাধিক বাঙ্ক বেড এবং ক্রাইব রয়েছে। প্যাটি একটি ২০ আসনের বাস চালিয়ে সন্তানদের স্কুলে নিয়ে যান। প্রতি সপ্তাহে খাবারের জন্য দম্পতির প্রায় ৭২ হাজার টাকা ব্যয় হয়।

সূত্র: টাইমস নাও, আনন্দবাজার

Leave a Reply

Your email address will not be published.