স্বল্পমূল্যে চাল কিনতে পেরে খুশি দরিদ্ররা

ব্রাহ্মণবাড়িয়ার আখাউড়া পৌরসভা এলাকায় খোলা বাজারে ৩০ টাকা কেজি দরে চাল বিক্রি কর্মসূচি শুরু হয়েছে। স্বল্পমূল্যে কিনতে পেরে খুশি দরিদ্ররা।

বৃহস্পতিবার পৌর শহরের দেবগ্রাম এলাকায় এ কার্যক্রমের উদ্বোধন করেন উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা। এ সময় অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন- উপজেলা মুক্তিযোদ্ধা সাবেক কমান্ডার সৈয়দ জামশেদ শাহ, উপজেলা খাদ্য পরিদর্শক খাদিজা বেগম, বিআরডিবি কর্মকর্তা মো. খোরশেদ আলম প্রমুখ।

সূত্র জানায়, পৌর এলাকায় চারজন ডিলার রয়েছেন। তারা শুক্র ও শনিবার ছাড়া সপ্তাহের বাকি দিনগুলোতে সকাল ৯টা থেকে বিকাল ৫টা পর্যন্ত নির্ধারিত জায়গায় খোলা বাজারে স্বল্পমূল্যে চাল বিক্রি করবেন। প্রতিজন ক্রেতা ৩০ টাকা দরে

সর্বোচ্চ পাঁচ কেজি করে চাল কিনতে পারবেন। সাধারণ ক্রেতার পাশাপাশি টিসিবি’র কার্ডধারীরাও প্রতি মাসে দুইবার করে স্বল্পমূল্যে চাল কিনতে পারবেন।রিকশা চালক মো. রফিক মিয়া জানান, সব ধরনের জিনিসপত্রের দাম বেড়েছে। এ অবস্থায় সরকার খোলা বাজারে স্বল্পমূল্যে চাল বিক্রি করায় তিনি খুবই খুশি।

গৃহিণী মাজেদা বেগম জানান, তার স্বামী দৈনিক মজুরিতে কাজ করেন। পরিবারে পাঁচজন সদস্য রয়েছে। নিত্যপণ্যের দাম বেড়ে যাওয়ায় চলাচল খুবই কষ্টকর হয়ে ওঠে। কিন্তু এ সময় সরকার খোলা বাজারে স্বল্পমূল্যে চাল বিক্রি তিনি খুবই খুশি।

উপজেলা নির্বাহী অফিসার অংগ্যজাই মারমা বলেন, বেশ কয়েক দিন ধরে নিত্যপণ্যের দাম কিছুটা বৃদ্ধি পেয়েছে। এতে করে সাধারণ লোকজনের চলাচল অনেকটাই কষ্টকর হয়ে উঠছে। সরকার কিন্তু জিনিসপত্রের দাম বাড়ায়নি। বৈশ্বিক কারণে নিত্যপণ্যের দামে আমাদের দেশেও প্রভাব পড়েছে। এ অবস্থায় মানুষের চলাচলে যাতে কোনো কষ্ট না হয়

সেদিকে সরকার খুবই সচেতন। মানুষের সুযোগ-সুবিধা বৃদ্ধিতে আপ্রাণ চেষ্টা করছে।তিনি আরো বলেন, বাজারে চাল ৫০ থেকে ৫৫ টাকায় বিক্রি হচ্ছে। সে কারণে মাননীয় প্রধানমন্ত্রী জনগণের কথা ভেবে সারাদেশে ৩০ টাকা কেজি দরে খোলা বাজারে চাল বিক্রির ব্যবস্থা করেছেন। যাতে সাধারণ মানুষ কষ্ট না পায়।

উপজেলা এলএসডি কর্মকর্তা (ভারপ্রাপ্ত) নাজমুন নাহার বলেন, এ পৌরসভায় চারজন ডিলার রয়েছেন। প্রতিদিন একজন ডিলার দুই মেট্রিক টন চাল বিক্রি করতে পারবেন। প্রতিজন ক্রেতা ৩০ টাকা দরে সর্বোচ্চ পাঁচ কেজি করে চাল কিনতে পারবেন। আগামী তিন মাস এই কর্মসূচি চলমান থাকবে।

Leave a Reply

Your email address will not be published.