নোরা ফাতেহির মতো ফিটনেস পেতে মেনে চলুন ৫টি পরামর্শ

বলিউডের গ্ল্যামার গার্লদের দেখে কার না ভালো লাগে? সবাই হতে চায় তাদের মতো ফিট এবং সুন্দর ফিগারের অধিকারী। নোরা ফাতেহি, ক্যাটরিনা কাইফ, জ্যাকলিন ফার্নান্দেজ যেন সব নারীর আদর্শ! সবাই চায় তাদের মতো হতে। তবে চাইলেই তো হবে না, নিজেকে সেভাবেই বানাতে হবে। অনেকেই সেই চেষ্টায় মগ্ন থাকেন। তবে কেউ কেউ আবার অতিরিক্ত ডায়েট করতে গিয়ে নিজের চেহারার লাবণ্যই হারিয়ে বসেন।
প্রকৃতপক্ষে শরীর কমাতে প্রয়োজন সঠিক খাদ্যাভ্যাস ও সঠিক নিয়ম। ধারাবাহিকভাবে বেশ কিছুদিন নিয়ম মেনে চললে পরিবর্তন আসবেই। পুষ্টিবিদরা বলছেন, একটি নির্দিষ্ট খাদ্যতালিকা মেনে খাওয়াদাওয়া করলে নিজের শরীর ফিট রাখতে পারবেন। আজকে রইল তেমনই পাঁচটি জরুরি পরামর্শ ও খাদ্যতালিকা সম্পর্কে ধারণা।

১) বাইরের খাবার খাওয়া বন্ধ করুন। ফ্যাট, তেল-মসলাযুক্ত খাবার এড়িয়ে চলুন।

২) কম খেলে বা না খেলে তাড়াতাড়ি মেদ ঝরবে, এ ধারণা ভুল। বরং সময়মতো খাওয়াদাওয়া করুন। পরিমাণে কম খান। তবে না খেয়ে থাকবেন না।

৩) প্রতিদিনের খাবার থেকে চিনি এবং লবণ দুটোই বাদ দিন। মেদ কমানোর চেয়ে বাড়িয়ে দিতে পারে এই দুটি জিনিস।

৪) শরীরচর্চার অভ্যাস না থাকলে শুরু করুন। সকালে উঠে প্রাণায়াম, ধ্যান, যোগাসন করুন। সকালে ব্যস্ততা থাকলে দিনের যেকোনো একটি সময় বেছে নিন শারীরিক কসরতের জন্য।

৫) বাড়ির তৈরি খাবার খান। শাকসবজি, মৌসুমি ফল বেশি করে খান। ভাত পরিমাণে অল্প খেলেও সমস্যা নেই। কিন্তু শাকসবজির পরিমাণ যেন বেশি থাকে। পরিমাণমতো পানি খান। শরীরে পানির ঘাটতি যেন তৈরি না হয়, সে বিষয়ে খেয়াল রাখুন।

সূত্র : আনন্দবাজার।

Leave a Reply

Your email address will not be published.