যে সার ব্যাবহার করলে বাম্পার ফলন হবে পেঁপের

আমাদের দৈনন্দিন জীবনে অত্যন্ত পুষ্টিকর ফলের গাছগুলির মধ্যে অন্যতম হলো পেঁপে। কমবেশি অনেক বাড়িতেই কিন্তু এই গাছ রয়েছে। যাদের বাড়িতে হয়ত গাছ লাগানোর জন্য পর্যাপ্ত পরিমাণে উঠোন নেই তারাও টবের মাধ্যমে এই গাছ চাষ করে থাকেন। আজকের এই বিশেষ প্রতিবেদনে আমরা আলোচনা করব পেঁপে গাছে কি ধরনের সার দিলে মোটামুটি তিন ফুট গাছ থেকেই ফল ধরতে শুরু করবে। পাশাপাশি আপনার পেঁপে গাছের বৃদ্ধি যাতে ব্যাহত না হয় এবং গাছের পাতা হলুদ হয়ে যাওয়া থেকে শুরু করে অন্যান্য সমস্যার সমাধান নিয়েও কিন্তু জানাবো। বিস্তারিত জানতে আপনারা প্রতিবেদনের পরবর্তী অংশে ক্লিক করে আমাদের ভিডিওটি দেখে নিতে পারেন।। চলুন এবার দেরি না করে শুরু করা যাক আমাদের আজকের এই বিশেষ প্রতিবেদন।

যারা খোলামেলা মাটির জায়গায় টবে পেঁপের চারা লাগিয়েছেন তাদের কিন্তু অবশ্যই ভালোভাবে গাছের পরিচর্যা করতে হবে। ছোট গাছের যদি আপনারা ফল ধরাতে চান তাহলে কিন্তু তার বেশ কিছু নিয়ম রয়েছে। সেই নিয়মগুলি নিম্নে উল্লেখ করা হলো—
১) পেঁপে গাছ লাগানোর সময় আপনারা অবশ্যই খেয়াল রাখবেন যাতে গাছের গোড়ায় জল না জমে যায়। কারণ গাছের গোড়ায় যদি জল জমে যায় সেক্ষেত্রে কিন্তু বৃদ্ধি ব্যাহত হয়ে যাবে।

২) পেঁপে গাছ যখন একটু বেড়ে ওঠে তখন দেখবেন নিচের দিকের পাতাগুলো কিছুটা হলুদ হয়ে যায়। প্রধানত পোকার আক্রমণ হওয়ার কারণেই এই ঘটনা ঘটে। বোটা সমেত পাতাগুলোকে চার আঙ্গুল মত রেখে নিচের দিক থেকে পাতাগুলিকে কিন্তু আপনাদের কেটে ফেলে দিতে হবে। কারণ এই পাতাগুলো প্রচুর পরিমাণে পুষ্টি গাছ থেকে শোষণ করে নেয়।যার ফলস্বরূপ ছোট গাছে ফুল আসে না বা আসলেও খুবই সময় লাগে।

৩) পেঁপে গাছে সার প্রয়োগ করার জন্যও কিছু বিশেষ নিয়ম রয়েছে। এমন কিছু সার রয়েছে যা প্রয়োগ করলে পেঁপে গেছে কিন্তু দ্রুত ফুল এবং ফল চলে আসে। সার প্রয়োগ করার আগে আপনাদের অবশ্যই পেপে গাছের গোড়ার মাটি কিন্তু কিছুটা খুড়ে নিতে হবে। তবে এটা করতে গিয়ে যাতে কোনোভাবেই গাছের শিকড়ে আঘাত না লাগে সেদিকে কিন্তু আপনাদের বিশেষ ভাবে নজর দিতে হবে। পেঁপে গেছে আমাদের প্রথমেই যে সার দিতে হবে সেটা হল ডিএপি সার।

এই সার ব্যবহার করলে গাছের বৃদ্ধি ভালো থাকে এবং গাছ দীর্ঘ সময় পর্যন্ত সবুজ ও সতেজ থাকে। যারা ছোট টবে গাছ বসিয়েছেন তারা ডিএপির ১৫ থেকে ২০ টি দানা প্রয়োগ করলেই কাজ হয়ে যাবে।ডিএপি ছাড়াও আপনাদের যে সার পেঁপে গাছের বৃদ্ধিতে সহায়ক হবে সেটি হল পটাশ সার। গাছে দ্রুত ফুল ও ফল নিয়ে আসতে এবং সেই ফুল ও ফলগুলিকে বৃদ্ধি করতে পটাশ সার কিন্তু খুবই কার্যকরী।

যদি আপনারা লক্ষ্য করেন যে গাছের পাতা খুব বেশি হলুদ হয়ে যাচ্ছে এবং একেবারেই ফুল আর ফল আসছে না সেক্ষেত্রে কিন্তু ইউরিয়া সার প্রয়োগ করতে হবে। এক লিটার জলে পাঁচ গ্রাম পরিমাণ ইউরিয়া সার দিয়ে আপনারা কিন্তু গাছের পাতায় এটিকে স্প্রে করতে পারেন। আবার সরাসরি গাছের গোড়াতেও কিন্তু এই সার ব্যবহার করা যেতে পারে। গাছগুলি যখন বেড়ে উঠবে তখন এর পরিচর্যার জন্য আমাদের ১৫ থেকে ২০ দিন অন্তর অন্তর সরিষার খোলা দিয়ে যেতে হবে।

অল্পকিছু টাকা বিনিয়োগ দিয়ে শুরু করুন এই ব্যবসা, মাসে লাভ হবে লাখ টাকা

আরো একটি বিষয়ে জানিয়ে রাখি রাসায়নিক সার কিন্তু আপনারা সঠিক পরিমাণ না জেনে কখনোই গাছে প্রয়োগ করবেন না।এতে হিতে বিপরীত হতে পারে। সার দেওয়ার পর অবশ্যই পরিমাণ মতন জল দিতে ভুলবেন না। কারণ পরিমাণ মতন জল না দিলে কিন্তু সার কোনরকম ভাবেই কাজ করবে না। একবার জল দিয়ে দেওয়ার পর সেই জল যতক্ষণ না শুকিয়ে যাচ্ছে ততক্ষণ পর্যন্ত কিন্তু আপনাদের আর জল দেওয়ার প্রয়োজন নেই।। গাছপালা সংক্রান্ত আরো বিশেষ কিছু টিপস পেতে আমাদের অন্যান্য প্রতিবেদন গুলির উপর নজর রাখতে পারেন।

Leave a Reply

Your email address will not be published.