বিএনপির সঙ্গে জামায়াত নেই: জামায়াতের আমির

বিএনপির সঙ্গে জামায়াতকে রাখা না-রাখা আলোচিত-সমালোচিত এক রাজনৈতিক ইস্যুর নাম। বিভিন্ন ইস্যুতে দলদুটির মধ্যে টানাপোড়েনও দীর্ঘদিনের। জামায়াতের সঙ্গে না থাকার জন্য বিভিন্ন মহল থেকে চাপও ছিল বিএনপির ওপর। বিষয়টির পক্ষে বিভিন্ন সময়ে প্রকাশ্যে বক্তব্যও দিতে দেখা গেছে বিএনপির কোনো কোনো নেতাকে। তবে জামায়াতের পক্ষ থেকে এ নিয়ে কখনো কিছুই শোনা যায়নি। তবে এবার দুই দলের মতপার্থক্যের বিষয়টি প্রকাশ্যে এসেছে।

সম্প্রতি বিএনপির নেতৃত্বাধীন ২০ দলীয় জোটের ব্যাপারে নিজেদের অবস্থান স্পষ্ট করেছেন জামায়াতের আমির ডা. শফিকুর রহমান। এদিকে দলের একটি ঘরোয়া বৈঠকে প্রধান অতিথির বক্তব্যে ডা. শফিকুর রহমান বলেন, ‘আমরা এতদিন একটা জোটের সঙ্গে ছিলাম। ছিলাম বলে আপনারা হয়তো ভাবছেন কিছু হয়ে গেছে নাকি? আমি বলি হয়ে গেছে। ২০০৬ সাল পর্যন্ত এটি একটি জোট ছিল। ২০০৬ সালের ২৮ অক্টোবর জোট তার দায়িত্ব পালনে ব্যর্থ হয়েছে। সেদিন বাংলাদেশ পথ হারিয়েছিল। সেটা আর ফিরে আসেনি।’

তিনি আরও বলেন, বছরের পর বছর এ ধরনের অকার্যকর জোট চলতে পারে না। এদিকে, ২০ দলীয় জোট তথা বিএনপির সঙ্গে জামায়াতের এই মনস্তাত্ত্বিক দূরত্বের কারণ সম্পর্কে জানতে চাইলে জামায়াতের উচ্চপদস্থ এক নেতা নাম প্রকাশ না করার শর্তে বলেন, এটি নতুন কোনো বিষয় নয়; বরং দীর্ঘদিনের। এ ব্যাপারে প্রধানত তিনটি কারণের কথা উল্লেখ করেন এই জামায়াত নেতা।

Leave a Reply

Your email address will not be published.