পাঁচ উপায় দূর করুন আঁচিল

মুখের এখানে ওখানে আঁচিল হলে মুখের সৌন্দর্যটা আর থাকে না। আর এটা নিয়ে চিন্তারও যেনো শেষ নেই। আঁচিল বড়, ছোট সব ধরনের হতে পারে। আঁচিলের সমস্যা থেকে মুক্তি পেতে অনেকেই বিভিন্ন ওষুধ খেয়ে থাকি। তবে আঁচিল কমাতে এর পাশাপাশি ভরসা রাখতে পারেন ঘরোয়া কিছু উপায়ে। চলুন তবে জেনে নেয়া যাক ঘরোয়া উপায় সম্পর্কে-
ডিম একটি কাঁচা ডিম ভেঙে কুসুম ও ডিমের সাদা অংশ একসঙ্গে ভালো করে মিশিয়ে ব্রাশের সাহায্যে আঁচিলের উপর লাগান। পর পর দুইসপ্তাহ দুইদিন করে এটি আঁচিলের উপর লাগান। কিছুক্ষণ রাখুন। তারপর মিশ্রণটি শুকিয়ে এলে সাবান ও ঠাণ্ডা পানি দিয়ে ভালো করে ধুয়ে নিন।

পেঁয়াজের রসে আছে অ্যান্টিসেপ্টিকগুণ, যা বিভিন্ন ব্যাক্টেরিয়া মেরে ফেলে সংক্রমণের ঝুঁকি কমায়। পেঁয়াজের রসে রয়েছে আঁচিল কমানোর ক্ষমতাও। পেঁয়াজের রস তুলো ভিজিয়ে আঁচিলের উপর লাগান। এতে উপকার পেতে পারেন।

আপেল সিডার ভিনিগার
ভিনিগারে ভেজানো তুলো আঁচিলের উপর রেখে দিন সারা রাত। পর পর পাঁচ দিন করুন। আপেল সিডার ভিনিগারে প্রচুর অ্যাসিড রয়েছে। আঁচিলের সমস্যা কমাতে দারুণ সাহায্য করে অ্যাপেল সিডার ভিনিগার।

বেকিং সোডা
ক্যাস্টর অয়েল এবং বেকিং পাউডারের একটি মিশ্রণ তৈরি করে নিন। মিশ্রণটি আঁচিলের উপর ভালো করে লাগিয়ে রাখুন। সারা রাত রাখুন। বেশ কিছু দিন পর থেকে উপকার পাবেন।

রসুন
ত্বকের যত্নে রসুন খুবই উপকারী। রসুনে রয়েছে অ্যালিসিন নামক উপাদান। অ্যালিসিন অ্যান্টি-মাইক্রোবিয়াল উপাদান। রসুন থেঁতো করে আঁচিলের জায়গা লাগালে উপকার পাবেন।

শরীরের কোনো অংশে আঁচিল দেখা দিলে ঘরোয়া টোটকার পাশাপাশি চিকিৎসকরে পরামর্শ নিতে ভুলবেন না।

Leave a Reply

Your email address will not be published.