মঙ্গলগ্রহে শিলা আকৃতির পানি আবিষ্কার

মঙ্গলগ্রহের লাল অঞ্চলের জেজেরো গর্তে অদ্ভুত শিলার আবিষ্কার করেছেন যুক্তরাষ্ট্রের মহাকাশ সংস্থা নাসার পারসেভারেন্স রোভার। নিউজউইকের বরাতে এ তথ্য জানায় এনডিটিভি। বিজ্ঞানীরা ধারণা করছেন, মঙ্গলগ্রহের ভূপৃষ্ট এক সময় পানিতে ভরপুর ছিল। সেখানে পাওয়া শিলাকে পানির বিকল্প হিসেবে ভাবছেন তারা। এটি দেখে মঙ্গলগ্রহ এক সময় পানি ছিল বলে শক্তভাবে বিশ্বাস করছেন বিজ্ঞানীরা। এরইমধ্যে রোবটের মাধ্যমে পাথরের নমুনা সংগ্রহ করা হয়েছে এবং সেটি পৃথিবীর পথে আসার জন্য প্রস্তুত হয়েছে।

জেজেরো গর্তের প্রাচীন হৃদ ও নদীর অনুসন্ধান করতে দ্য পারসেভারেন্স রোভারকে নির্বাচন করে মহাকাশ সংস্থা। মঙ্গলগ্রহের বিষুবরেখার উত্তরে ইসাইডিস পশ্চিমে ২৮ কিলোমিটারের জেজেরো গর্তটি অবস্থিত। এটি গ্যালি গর্তের অবতরণ স্থান থেকে দুই হাজার ৩০০ মাইল দূরে।

সম্প্রতি দ্য জার্নাল সাইন্স অ্যাডভান্স একটি গবেষণা প্রকাশ করেছে। সেখানে গবেষণার বিষয়টি প্রকাশ করা হয়। বিশেষজ্ঞরা দুই ধরনের পাথর পেয়ে আশ্চর্য হয়েছেন। এর আগে তারা পাললিক শিলা আবিষ্কারের আশা করেছিলেন। এ পাথরগুলোর শূন্যস্থানে সালফেট ও পারক্লোরেট রয়েছে।

নাসার তথ্যানুযায়ী, ২০২১ সালে জেজেরো গর্তের মেঝেতে মঙ্গলগ্রহের শিলা পরীক্ষার সময় আশ্চর্য হন বিজ্ঞানীরা। এ নিয়ে একটি পোস্ট শেয়ার করেছে নাসা।

Leave a Reply

Your email address will not be published.