সব মোবাইল ফোনের ক্যামেরা বাঁ দিকে থাকে কেন

মোবাইলের ফোনের ক্যামেরা কেন বাঁ দিকে থাকে জানেন? ফ্রন্ট ক্যামেরা হোক বা হোক সে ব্যাক ক্যামেরা, ফোনের ক্যামেরা বাঁ দিকে দেওয়ার পিছনে কী অর্থ, তা এখানে জেনে নিন। আধুনিক দুনিয়ায় মোবাইল ফোনের প্রযুক্তি অত্যন্ত উন্নত। মানুষের জীবন আজ মোবাইল দ্বারা অনেকাংশেই প্রভাবিত। তাঁর পরবর্তী পদক্ষেপ, সে কীভাবে অন্যের সঙ্গে কমিউনিকেট করবে- মোবাইল ফোন ছাড়া দু’দণ্ড ভাবা দুষ্কর। নানাবিধ জরুরি কাজের পাশাপাশি মোবাইল ফোনই আমাদের বিনোদনেরও অন্যতম প্রধান ক্ষেত্র। আট থেকে আশি আজ সবার হাতে অ্যান্ড্রয়েড ফোন, অনেকের কাছে অ্যাপলও।

কিন্তু কখনও কি ভেবে দেখেছেন, মোবাইল ফোনের ক্যামেরা কেন বাঁ দিকে থাকে? রোজ দেখছেন, প্রতিটা মুহূর্ত ফ্রেমবন্দি করে রাখছেন, কিন্তু মোবাইলের ক্যামেরার বিষয়ে কখনও এই ভাবনার উদয় হয়েছে কি আপনার মনে? মোবাইল ফোনের ক্যামেরা কেন বাঁ দিকে থাকে?
অনেকেই হয়তো জানেন না বা কেউ জানলেও হয়তো বিষয়টা গভীরে গিয়ে ভাবেননি, মোবাইলের ফোনের ক্যামেরা কিন্তু অনেক দিন ধরে ডিভাইসের ঠিক মাঝখানে ছিল। কিন্তু সময়ের সঙ্গে সঙ্গে ধীরে ধীরে তার অবস্থান পরিবর্তিত হতে-হতে বাঁ দিকে চলে এসেছে। সর্বপ্রথম আইফোন এই বিপ্লব ঘটায়, ফোনের রিয়ার প্যানেলের একবারে বাঁ দিকে ক্যামেরা ইউনিট দেওয়ার ব্যবস্থাপনা করে। সেই শুরু। তারপর থেকে সব মোবাইল ফোন প্রস্তুতকারক সংস্থাই ডিভাইসের বাঁ দিকে ক্যামেরা ইউনিট রাখতে আরম্ভ করে।

একটা বিষয় জেনে রাখা ভাল যে, ফোন কীভাবে তৈরি হয় এবং কেন ফোনের ক্যামেরা বাঁ দিকে থাকে, এই দুই বিষয়ের মধ্যে কোনও সম্পর্ক নেই। খেয়াল করে দেখবেন, আপনি-আমি বা আমাদের মতো অনেকেই আমরা বাঁ হাতে মোবাইল ব্যবহার করি। এর পিছনে একটা মনস্তত্ত্ব তো অবশ্যই কাজ করে। তা হল, বাঁ দিক থেকে একটা ছবি তোলা বা ল্যান্ডস্কেপ মোড একটা গোটা সিনেমা দেখে ফেলার কাজটা বড়ই স্বস্তিদায়ক। এছাড়াও, আমরা যখন একটা ল্যান্ডস্কেপের ছবি তোলার জন্য ক্যামেরাটি রোটেট করি, তখন মোবাইল ক্যামেরাটি অটোমেটিক্যালি কিছুটা উঠে যায়। তাতে সেই দৃশ্যের ছবি তোলা কিছুটা সহজও হয়ে যায়। আর সেই কারণেই মোবাইলের ক্যামেরা থাকে তার বাম পাশে।

আরও একটা গুরুত্বপূর্ণ বিষয় নিশ্চয়ই লক্ষ্য করেছেন যে, ফোনের সামনের ক্যামেরা দিয়ে তোলা ছবি সর্বদা উল্টে যায়। সহজ ভাবে বলতে গেলে, ছবিটি বাম থেকে ডানে বা ডান থেকে বামে ঘুরে যায়। উদাহরণস্বরূপ, আপনি বাঁ হতে ঘড়ি পড়ে থাকলে তা ডান হাতে দেখায়। আর এমনটা যখন হয়, তখন দেখবেন আপনার সেলফিতে লেখা নামটি প্রায়শই পিছনে প্রদর্শিত হয়। বেশির ভাগ মোবাইল ডিভাইসের ক্ষেত্রেই এই সমস্যাটি দেখা যায়। কিন্তু কেন এমনটা হয়?

Leave a Reply

Your email address will not be published.