পৃথিবীর মত আরও ছয় বিলিয়ন গ্রহের অস্তিত্ত্বের সন্ধান!

আপনি হয়তো ভাবতে পারেন পৃথিবীর মতো একটি গ্রহ আমাদের জন্য যথেষ্ট। যদি পৃথিবীর মতো কোটি কোটি গ্রহ থাকে তাহলে বিষয়টি আপনি কোন দৃষ্টিকোণ থেকে চিন্তা করবেন? গবেষকরা অনুমান করে জানান যে মিল্কিওয়ে গ্যালাক্সিতে পৃথিবীর মতো ছয় বিলিয়ন গ্রহ থাকার সম্ভাবনা রয়েছে। ব্রিটিশ কলাম্বিয়া বিশ্ববিদ্যালয়ের জ্যোতির্বিজ্ঞানীরা কেপলার মিশন থেকে ডাটা বিশ্লেষণ করে দেখতে পান যে ২০০৯ থেকে ২০১৮ সাল পর্যন্ত ২ লক্ষ নক্ষত্রের তথ্য সংগ্রহ করা সম্ভব হয়েছে।

পৃথিবীর মত একটি গ্রহ বাছাই করার জন্য বিজ্ঞানীরা কিছু মানদন্ড বজায় রেখেছিলেন। সেগুলো হচ্ছে

পাথুরে ভূমি হতে হবে
গ্রহের আকার প্রায় পৃথিবীর সমান হতে হবে
সূর্যের মতো একটি নক্ষত্রকে প্রদক্ষিণ করতে হবে
পৃথিবীর মতো বাসযোগ্য অঞ্চল হতে হবে
জল পাওয়ার ব্যবস্থা থাকতে হবে
জীবন-যাপন করার উপযোগী পরিবেশ থাকতে হবে
জ্যোতির্বিজ্ঞানী জামি ম্যাথিউস বলেন আমাদের মিল্কিওয়ে ছায়াপথে প্রায় ৪০০ বিলিয়ন তারা রয়েছে। এর অধিকাংশই জি টাইপ তারা। তার মানে দাঁড়াচ্ছে আমাদের গ্যালাক্সিতেই ৬ বিলিয়নের মত নক্ষত্র থাকতে পারে যাদের বৈশিষ্ট্য পৃথিবীর সাথে মিলে যাবে।

কেপলার যে নক্ষত্রগুলি অনুসন্ধান করেছিল তার পাশাপাশি মোট কয়টি গ্রহ থাকবে সেটা যাচাই করা শুরু হয়েছে। সার্চ অ্যালগরিদম প্যাটার্ন অনুযায়ী এর গবেষণা পরিচালনা করা হচ্ছে। বিজ্ঞানীরা মনে করছেন যে পৃথিবীর বৈশিষ্ট্যের মত সংখ্যায় অনেক বেশি নক্ষত্রের সন্ধান পাওয়া সম্ভব হয়েছে। এটা খুব সম্ভব যে পৃথিবীর মত গ্রহ মিল্কিওয়ে গ্যালাক্সিতে আরো বেশি থাকবে।

Leave a Reply

Your email address will not be published.