অনেকে ধরেই নিয়েছিল এই ফুলের দেখা আর কোনও দিনও পাওয়া যাবে না। কিন্তু বিজ্ঞানীদের কঠোর পরিশ্রমে সেই অসাধ্য সাধন হয়েছে। কারণ সম্প্রতি ক্যারিবিয়ান দেশ হাইতিতে সংরক্ষণবীদরা একটি স্থানীয় ম্যাগনোলিয়া গাছ খুঁজে পেয়েছে। আর সে কারণে প্রায় ৯৭ বছর পরে সেই প্রজাতীর ফুলের দেখা পাওয়া গেছে। নির্বিচারে বনভূমি সাফ করায়

হারিয়ে গিয়েছিল এই বিশেষ প্রজাতির গাছটি।ম্যাগনোলিয়ার যে গাছটি সম্প্রতি খুঁজে পাওয়া গেছে সেটির ফুল পুরোপুরি সাদা রঙের। পাতার আকৃতি দেখেই গাছটি চিনতে পেরেছিলেন বিজ্ঞানীরা। এটির নাম ইমারজিনাটা। এই গাছ বর্তমানে বিপন্ন।

সাম্প্রতিক এই আবিষ্কারের মাধ্যমে হাইতির বন সংরক্ষণে নতুন আশার আলো দেখা দিয়েছে। হাইতিতে বন স্থান হ্রাসের কারণে, দেশের মূল বনের মাত্র ১ শতাংশ অবশিষ্ট রয়েছে। আসলে দেশে আদিবাসী গাছপালা এখন দুর্গম পাহাড় বা গিরিখাতের মধ্যেই সীমাবদ্ধ। এমতাবস্থায় এই পুনঃআবিষ্কার দেশের আবাসস্থল রক্ষায় সহায়ক হতে পারে।

হাইতি ন্যাশনাল ট্রাস্টের একটি দল এই উদ্ভিদ প্রজাতির সন্ধানে হাইতির দীর্ঘতম পর্বতশ্রেণী ম্যাসিফ ডু নর্ডে ভ্রমণ করছে। এই অনুসন্ধানের পিছনে প্রাথমিক কারণ ছিল যে এই বিশেষ প্রজাতিটি উচ্চতর পরিবেশে বেঁচে থাকতে পারে কিনা তা খতিয়ে দেখা। অভিযানের তিন দিন পর দলটি একটি গাছ দেখে এবং উন্নয়নের বিভিন্ন পর্যায়ে ষোলটি ফুলের গাছ

আবিষ্কার করেছে। প্রকৃতপক্ষে, এমন গাছপালা রয়েছে যা তাদের বৃদ্ধির খুব প্রাথমিক পর্যায়ে রয়েছে।এই আবিষ্কারটি বিজ্ঞানীদের মধ্যে আশা জাগিয়েছে যে এই এলাকায় আরো প্রজাতি পাওয়া যাবে এবং সংরক্ষণ করা যাবে। আসলে, হাইতি ন্যাশনাল ট্রাস্ট আরও চারটি দেশীয় ম্যাগনোলিয়া ধরনের চাষ করেছে।

হিস্পানিওলা দ্বীপ জুড়ে ছড়িয়ে থাকা, তারা স্থানীয় সম্প্রদায়গুলিকে পুনরুদ্ধারের প্রচেষ্টায় অবদান রাখতে তাদের অভিজ্ঞতা ব্যবহার করার আশা করছে। আরও, তারা একটি নার্সারি চালু করার লক্ষ্য রাখে।

এই ধরনের আবিষ্কারগুলি পরিবেশ সংরক্ষণের জন্য অত্যন্ত গুরুত্বপূর্ণ এবং হাইতি ন্যাশনাল ট্রাস্টের অভিযানের নেতা এলাদিও ফার্নান্দেজ শেয়ার করেছেন যে এই একবার হারিয়ে যাওয়া প্রজাতির আবিষ্কার ভবিষ্যতের জন্য আশা এবং আশাবাদ জাগিয়েছে

তিনি বলেছিলেন: “দেশের ক্ষয়প্রাপ্ত বনাঞ্চলের অন্ধকারাচ্ছন্ন অবস্থা সত্ত্বেও, এটি এখনও এমন প্রজাতিকে আশ্রয় করে যা বিশ্বের আর কোথাও পাওয়া যায় না, আমাদের তাদের বাঁচানোর সুযোগ দেয়।”

সূত্র: উইয়ন নিউজ

Leave a Reply

Your email address will not be published.