দীর্ঘ আড়াই বছর পর পবিত্র কাবা ঘরের চারপাশ থেকে ব্যারিকেট তুলে নেয়া হয়েছে। গিলাফে ছোঁয়া, হাজারে আসওয়াদে চুমু দেওয়া কিংবা হাতিমে প্রবেশের সুযোগ সবার জন্য খুলে দেওয়া হয়েছে। ওমরারত মুসলিমরা ব্যারিকেট খুলে দেয়ায় পর গিলাফে ছোঁয়ায়, হাজারে আসওয়াদে চুমু, হাতিমে প্রবেশ করতে পারায় তারা দু হাত তুলে মহান আল্লাহর কাছে কান্নারত অবস্থায় শোকরিয়া আদায় করেন।

দুই পবিত্র মসজিদ বিষয়ক জেনারেল প্রেসিডেন্সির নেতৃত্বদানকারী শায়খ ডক্টর আব্দুল রহমান আল-সুদাইস মঙ্গলবার এই সিদ্ধান্ত ঘোষণা করেন। করোনা মহামারি শুরুর পর ২০২০ সালের মার্চ মাসে হাজিদের মধ্যে সামাজিক দূরত্ব নিশ্চিত করতে পবিত্র কাবার চারপাশে প্রতিবন্ধক স্থাপন করা হয়েছিল। কাবার একেবারে কাছ ঘেষে তাওয়াফের সময় হাজিরা কাবার গিলাফ স্পর্শ করে থাকে।

আল-সুদাইস জানিয়েছেন, গ্র্যান্ড মসজিদে আসা হাজিদের জন্য এবং নিরাপদ ও আধ্যাত্মিক পরিবেশে তাদের আচার অনুষ্ঠানের সুবিধার্থে সৌদি নেতৃত্ব কতটা নিষ্ঠাবান এটি তারই প্রমাণ। দেশের নেতৃত্বের আকাঙ্ক্ষার সঙ্গে সামঞ্জস্য রেখে হাজিদের গ্রহণ করতে এবং প্রয়োজনীয় সব সেবা প্রদানের জন্য গ্র্যান্ড মসজিদে পরিচালিত সব বিভাগের সঙ্গে প্রেসিডেন্সি সহযোগিতা করছে।

Leave a Reply

Your email address will not be published.