ইতিহাসে প্রথমবারের মতো আন্তর্জাতিক বিতর্ক চ্যাম্পিয়নশিপে চ্যাম্পিয়ন হয়েছে বাংলাদেশের কোনো বিতার্কিক দল। শুধু বাংলাদেশই নয়, দক্ষিণ এশিয়ারও প্রথম দল হিসেবে ফাইনালে যাওয়া কৃতিত্ব অর্জন করে তারা। বুধবার বাংলাদেশ সময় সন্ধ্যা ৭টায় অনুষ্ঠিত আন্তর্জাতিক এই বিতর্কের চূড়ান্ত পর্বে বাংলাদেশের টিম ‘ব্র্যাক এ’ হারিয়েছে প্রিন্সটন ও ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুরের মত বিশ্বসেরা বিশ্ববিদ্যালয়কে।

বিতার্কিক সাজিদ আসবাত খন্দকার এবং সৌরদীপ পালের টিম ‘ব্র্যাক এ’ ৪০০টিরও বেশি দলের মধ্য থেকে প্রতিযোগিতার চূড়ান্ত ধাপে পৌঁছে যায়। দক্ষিণ এশিয়ার একমাত্র দল হিসেবে উত্তীর্ণ হয় ফাইনাল রাউন্ডে। এর মাধ্যমে বিতর্কের বিশ্বকাপখ্যাত এই প্রতিযোগিতায় বাংলাদেশ ছিনিয়ে এনেছে অনন্য গৌরব। ৪০০ দলের এ প্রতিযোগিতার ফাইনালে ওঠার আগে তারা হারিয়েছেন হার্ভার্ড, অক্সফোর্ড, কেমব্রিজ, শিকাগো, স্ট্যানফোর্ডের মত বিশ্ববিদ্যালয়ের টিমগুলোকে। আর ফাইনালে তারা হারিয়েছেন প্রিন্সটন, ন্যাশনাল ইউনিভার্সিটি অব সিংগাপুরের মত বিশ্ববিদ্যালয়কে।

বিতার্কিক সাজিদ খন্দকার ইএসএল ক্যাটাগরিতে ২য় সেরা, আর ওপেন ক্যাটাগরিতে ১০ম সেরা বক্তা হিসেবে মনোনীত হয়েছেন। তার সহ-বিতার্কিক সৌরদীপ পালও ইএসএল ক্যাটাগরিতে ৬ষ্ঠ সেরা বিতার্কিক নির্বাচিত হয়েছেন।

Leave a Reply

Your email address will not be published.