দেশে মোট জনসংখ্যার হিসেবে খোলা জায়গায় টয়লেট ব্যবহার করে শতকরা হিসেবে দশমিক ২৮ শতাংশ। এর মধ্যে প্রথম অবস্থানে রয়েছে রংপুর বিভাগ, যা শতকরা ৪ দশমিক ৩১ শতাংশ। আর সর্বনিম্ন অবস্থানে রয়েছে ঢাকা বিভাগ। জনশুমারি ২০২২ এর প্রকাশিত প্রতিবেদন থেকে এ তথ্য জানা যায়। বুধবার রাজধানীর বঙ্গবন্ধু আন্তর্জাতিক সম্মেলন কেন্দ্রে (বিআইসিসি) বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) প্রথম ডিজিটাল ‘জনশুমারি ও গৃহগণনা ২০২২’-এর প্রাথমিক প্রতিবেদন প্রকাশ করে।

প্রতিবেদনে বলা হয়, দ্বিতীয় অবস্থানে রয়েছে সিলেট বিভাগ। বিভাগটিতে শতকরা ২ দশমিক ৬৫ শতাংশ মানুষ খোলা জায়গায় টয়লেট করে, যাদের কোনো ল্যাট্রিন নেই। রাজশাহীতে এই হার ১ দশমিক ৫৬ শতাংশ, ময়মনসিংহে ১ দশমিক ৫৫ শতাংশ, চট্টগ্রামে দশমিক ৯০ শতাংশ, খুলনায় দশমিক ৩৪ শতাংশ, আর বরিশালে দশমিক ৩০ শতাংশ। ঢাকা বিভাগে ফ্লাশ করেন না বা বেশি করে পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন করেন না ১১ দশমিক ৭৭ শতাংশ মানুষ। স্ল্যাবসহ পিট ল্যাট্টিন, ভেন্টিলেটেড ইমপ্রুভড ল্যাট্রিন বা কম্পোস্টিং ল্যাট্রিন ব্যবহার করেন ১৫ শতাংশ।

ঢাকা বিভাগের সমপর্যায়ে রয়েছে একমাত্র বিভাগ, সেটা সিলেট। জাতীয় পর্যায়ে ৫৬ দশমিক ০৪ শতাংশ বাথরুমে (খানা) ফ্ল্যাশ করে বা পানি ঢেলে নিরাপদ নিষ্কাশন সংবলিত টয়লেট সুবিধা রয়েছে। ২১ দশমিক ৭২ শতাংশ বাথরুমে স্ল্যাবসহ পিট ল্যাট্রিন বা ভেন্টিলেটেড ইমপ্রুভড ল্যাট্রিন/ কম্পোস্টিং ল্যাট্রিন সংবলিত টয়লেট সুবিধা রয়েছে এবং ১ দশমিক ২৩ শতাংশ বাথরুমে খানায় টয়লেট সুবিধা নেই।

দেশে বর্তমানে পুরুষ আট কোটি ১৭ লাখ ১২ হাজার ৮২৪ জন ও নারীর সংখ্যা আট কোটি ৩৩ লাখ ৪৭ হাজার ২০৬ জন। এদিকে দেশে তৃতীয় লিঙ্গের জনগোষ্ঠী ১২ হাজার ৬২৯ জন। সব মিলিয়ে বাংলাদেশের জনসংখ্যা এখন ১৬ কোটি ৫১ লাখ ৫৮ হাজার ৬১৬ জন।

Leave a Reply

Your email address will not be published.