International

বরফপানিতে ডুবে পাপমোচনের চেষ্টা পুতিনের

রাশিয়ার অর্থডক্স খ্রিষ্টানদের অন্যতম ধর্মীয় উৎসব এপিফেনি সেরিমোনি উপলক্ষে রীতি অনুযায়ী বরফমিশ্রিত পানিতে ডুব দিলেন দেশটির প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। দেশটিতে দ্বিতীয় বড়দিন হিসেবে পরিচিত অন্যতম এই ধর্মীয় উৎসবে সামিল হওয়া খ্রিস্ট ধর্মাবলম্বীরা মনে করেন, পানিতে ডুব দেয়ার মধ্য দিয়ে মিলবে পাপমোচন।

নিজের ভুল সংশোধনের জন্য হোক আর কোনো পাপমোচনের জন্যই হোক, প্রতি বছরের ধর্মীয় আনুষ্ঠানিকতার অংশ হিসেবে রাশিয়ার অর্থডক্স খ্রিষ্টানরা বরফমিশ্রিত পানিতে ডুব দিয়ে থাকেন। প্রতি বছর মস্কোর অবস্থিত এপিফেনি গুহা নামে পরিচিত বিশেষ এক গুহায় বরফমিশ্রিত পানিতে ডুব দেয়ার এই ধর্মীয় রীতির নামই এপিফেনি সেরিমোনি। তাদের বিশ্বাস, এই রীতি পালনের মধ্য দিয়ে তারা শারীরিক সুস্থতা লাভের পাশাপাশি মুক্তি মিলবে সব ধরনের পাপ থেকেও।

এবার সেই আনুষ্ঠানিকতায় যোগ দিলেন রুশ প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। গুহার বরফমিশ্রিত পানিতে ডুব দিয়ে খুব উচ্ছসিত হতে দেখা যায় প্রেসিডেন্ট পুতিনকে।

পুতিন বলেন, আমি কয়েক বছর ধরেই এপিফেনির গুহায় আসছি। এবারও এখানে আসতে পেরে খুব আনন্দিত আমি। আমরা বাড়িতে, পুকুর-নদীতে সবসময় স্নান করে থাকলেও এখানে যেন অন্যরকম পবিত্রতা অনুভব করি।

করোনা মহামারির কারণে এবার এপিফেনি সেরিমোনিতে বিশেষ কোন আয়োজন না থাকলেও, দিনটি উদযাপনে আনন্দের কোন কমতি ছিল না স্থানীয়দের মধ্যে। উৎসবে অংশ নিতে দেখা যায় বিদেশি পর্যটকদেরও।

Related Articles

Leave a Reply

Your email address will not be published. Required fields are marked *

Back to top button